ঘরে বসে আয় : ইনভেস্ট ছাড়াই ঘরে বসে অনলাইনে আয় করার উপায়

    ঘরে বসে আয় করার উপায়
    পোস্টটি শেয়ার করুন !

    ডিজিটাল এই যুগে একদিকে যেমন বেকারত্বের হার দিন দিন বাড়ছে, তেমনি অন্যদিকে মানুষ নতুন আয়ের পথ খুঁজছে। আর অনেকেই বাড়তি ইনকামের জন্য চাকরি বা আয়ের পথ থাকা সত্ত্বেও ভিন্ন ভিন্ন ইনকামের পথ খুঁজছেন। কিভাবে খুব সহজেই অনলাইনে ঘরে বসে আয় করবেন তা জেনে  নিই।

    ঘরে বসে অনলাইন ইনকাম করার উপায় (Ghore bose online income korar upay):

    বাড়ি থেকে ইনভেস্ট ছাড়া অর্থ উপার্জনের কিছু সহজ উপায় সম্পর্কে জানতে পড়ুন। আপনি এমন কিছু খুঁজে পেতে পারেন যা আপনি আগে কখনও শোনেননি।

    ঘরে বসে আয়ঃ কনটেন্ট রাইটিং (Content writing)

    কনটেন্ট রাইটিং করে ঘরে বসে অনলাইনে আয়

    যারা লেখালেখি ভালোবাসেন, তারা কনটেন্ট রাইটিং করে অনলাইনে ইনকাম করতে পারবেন।অনলাইনে অনেক কোম্পানি আছে, যারা ডিজিটাল মার্কেটিংয়ের জন্য কনটেন্ট রাইটার চায়। ইংরেজিতে যারা ভালো, তারা সেই সব জায়গায় কাজ করে অনেক ভালো অনলাইন ইনকাম করতে পারবেন। যারা একাধিক বাসায় লিখতে পারেন, তাদের কাজের অভাব হয় না।

    যেসব সাইটে এ ধরনের কাজ করা যায়ঃ

    ঘরে বসে আয়ঃ ট্রান্সলেট (Translate)

    আপনি যদি ভিন্ন ভিন্ন ভাষায় দক্ষ হন, তাহলে ট্রান্সলেট এর কাজ করে ভালো অনলাইনে ইনকাম করতে পারবেন। বিভিন্ন মার্কেটপ্লেস আছে যেমন ফ্রিলান্সার.কম, ফাইবার ইত্যাদি যেখানে ট্রান্সলেটরের অনেক চাহিদা রয়েছে। তাছাড়া আপনি যদি অন্যান্য তেমন পারদর্শী না হন তবুও কাজ করতে পারবেন। কেননা এধরনের কাজ গুগল ট্রান্সলেটর দ্বারা করা যায়। কিন্ত এক্ষেত্রে আপনার অবশ্যই ভাষা সম্পর্কে কিছু জ্ঞান থাকা দরকার। কারণ গুগল ট্রান্সলেটর অনেক সময় ভুল তথ্য দিয়ে থাকে। তাই একটু সতর্ক হয়ে কাজ করতে হবে। এভাবে ঘরে বসে সহজেই অনলাইন টাকা ইনকাম করতে পারবেন।

    আরও কিছু জনপ্রিয় সাইট যেখানে এসব কাজ করা যায়ঃ

    ঘরে বসে আয়ঃ ছবি কিংবা ভিডিও থেকে আয় (chobi ba video theke income)

    আপনি যদি ছবি কিংবা ভিডিও তুলতে পছন্দ করেন তবে সেখান থেকেও আপনি টাকা ইনকাম করতে পারেন । অর্থাৎ আপনি যদি খুব ভালো ছবি বা ভিডিও বানাতে পারেন, সেই গুলো বিক্রি করে খুব ভালো অনলাইন ইনকাম করতে পারবেন। অনলাইনে কিছু ছবি কিংবা ভিডিও বিক্রি করার অয়েবসাইট আছে যেখানে বিক্রি করে আপনি ঘরে বসে আয় করতে পারবেন।

    যেসব সাইটে ছবি বিক্রি করে আয় করা যায়ঃ

    যেসব সাইটে ভিডিও বিক্রি করে আয় করা যায়ঃ

    ঘরে বসে অনলাইনে আয়ঃ অনলাইন সার্ভে (Online survey)

    সার্ভে মানে জরিপ। অনলাইনে অনেক কোম্পানি রয়েছে যেগুলো তাদের মার্কেট রিসার্চ করার জন্য জরিপ তৈরি করে। এই সার্ভের উদ্দেশ্য থাকে তাদের পণ্য, সেবা এবং কাস্টমারদের তথ্য সংগ্রহ করা। তথ্য সংগ্রহ করার জন্য, কোম্পানিগুলো  জরিপের প্রশ্নের উত্তর দিতে মানুষকে অর্থ প্রদান করে। এভাবে প্রতিটি সার্ভে পূরণ করে ৫-৩৫ ডলার পর্যন্ত ইনকাম করতে পারবেন। জরিপ পূরণ করে টাকা ইনকাম করাড় অনেক গুলো সাইট রয়েছে।

    কিছু জনপ্রিয় সাইট হলঃ

    ঘরে বসে অনলাইন ইনকাম : ভার্চুয়ালএসিট্যান্ট (Virtual assistant)

    অনেক বড় কোম্পানিগুলো তাদের মিটিং এর আয়োজন থেকে শুরু করে অনেক কাজের জন্য অনলাইনে নতুন লোক নিয়োগ দিয়ে থাকে। ভার্চুয়াল এসিট্যান্ট কাজের মধ্যে ক্লায়েন্টদের সাথে অনলাইনে বা ফোনে কথা বলা, মেসেজ বা ইমেইলের চেক, অ্যাপয়েন্টমেন্টের সময়সূচী করা, বিভিন্ন বিল পরিশোধ করা ইত্যাদি অন্তর্ভুক্ত। আপনার দক্ষতার উপর ভিত্তি করে প্রতি ঘন্টায় $৭– $৪0 ইনকাম করতে পারবেন।

    কিছু নির্ভরযোগ্য সাইট গুলো হচ্ছেঃ

    ঘরে বসে অনলাইন ইনকাম : অনলাইন টিউশন (Online tution)

    আমাদের দেশে শিক্ষার্থীর অভাব নাই। প্রায় সকল শিক্ষার্থীরাই প্রাইভেট পরে থাকে। আশেপাশে তাকালে আপনি অনেক গুলো অনলাইন টিউশন পেয়ে যাবেন। তাছাড়া আপনি চাইলে টিউশন মিডিয়া বানাতে পারেন যেখান থেকে আপনি টিউটর নিয়োগ করে দিবেন। যেখান থেকে কমিশনের মাধ্যমে ইনকাম করতে পারবেন।

    আমাদের দেশের কিছু জনপ্রিয় সাইটঃ

    ঘরে বসে ইনকাম : ব্লগ (Blog)

    ওয়েব পেজের মাধ্যমে কোন একটি নির্দিষ্ট বিষয়কে বিস্তারিত ভাবে প্রকাশকেই ব্লগিং বলে। আপনি যদি লেখলেখি পছন্দ করেন ,তবে সেটাকে কাজে লাগিয়ে আপনি আয় করতে পারবেন। একটি ব্লগ শুরু করার জন্য ব্যাপক প্রযুক্তিগত দক্ষতার প্রয়োজন হয় না কিন্তু এটি গুরুত্বপূর্ণ যে আপনার লেখার ক্ষেত্রে আপনার দক্ষতা থাকতে হবে। এটি আপনার সাইটে ভিজিটরদের আকৃষ্ট করবে। আপনি Adsense থেকে অ্যাড দিয়ে ,নিজের প্রোডাক্ট বিক্রি করে, কারো প্রোডাক্ট বিক্রি করে, লোকাল অ্যাড ব্লগে যুক্ত করে আয় করতে পারবেন। তার জন্য আপনার একটি সাইট কিংবা ব্লগ দরকার।

    আপনি ফ্রি তে অনেক ব্লগ সাইট বানিয়ে ঘরে বসে আয় করতে পারবেন। যেমনঃ

    ব্লগিং করে অনলাইন ইনকাম সম্পর্কে বিস্তারিত জানতে এই লিংকে ক্লিক করুন।

     ঘরে বসে টাকা আয় : ডাটা এন্ট্রি জব (Data entry job)

    ডাটা এন্ট্রি অনলাইন আয়ের একটি স্থিথিশীল উৎস। ডাটা এক উৎস থেকে অন্য উৎসে রূপান্তরিত বা প্রতিলিপি করাকে বুঝায়। ডাটা এন্ট্রির কাজ বলতে মূলত টাইপিং জাতীয় কাজ, অডিও থেকে লেখা, ছবি থেকে লেখা,ডাটা এডিটিং ও ফরম্যাটিং, ফরম পূরণ ইত্যাদি বুঝায়। এই ডাটা এন্ট্রির জব করতে আপনার তেমন কোনও দক্ষতার দরকার নেই, তবে টাইপিং করার দক্ষতা এবং ইংরেজিতে পারদর্শী থাকলে আপনি ডাটা এন্ট্রির কাজ করে ভালো ইনকাম করতে পারবেন। অনলাইনে অনেক সাইট আছে যে গুলো ডাটা এন্ট্রির জব প্রদান করে, আপনি সে সব সাইটে আপনার প্রোফাইল বানিয়ে পছন্দ অনুযায়ী কাজ করে ঘরে বসে অনলাইন ইনকাম করতে পারবেন।

    কিছু জনপ্রিয় সাইট হলঃ

    ঘরে বসে অনলাইনে আয় : সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট (Social media management)

    সোশ্যাল মিডিয়া ম্যানেজ করে ঘরে বসে অনলাইনে আয়

    অনলাইনে ইনকাম করার একটি সহজ মাধ্যম হচ্ছে সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট। সোশ্যাল মিডিয়া বলতে আমরা সাধারণত ফেসবুক টুইটার ইনস্টাগ্রাম লিংকড ইন এবং ইউটিউবকেই বুঝি। এগুলো সম্পর্কে সবারই আইডিয়া রয়েছে। বিভিন্ন কোম্পানির বায়াররা তাদের অফিসিয়াল সোশ্যাল মিডিয়া পেজগুলো ম্যানেজ করার জন্য লোক খুঁজে থাকেন। আপনার যদি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কিভাবে প্রোডাক্ট কাস্টমারদের কাছে বিক্রি করা যায় তা সম্পর্কে জ্ঞান থাকে এবং নতুন নতুন ক্রিয়েটিভ বিজনেস আইডিয়া প্ল্যান করতে পারেন। তাহলে আপনি সোশ্যাল মিডিয়া ম্যানেজার জবটি করে ঘরে বসে সহজেই অনলাইনে টাকা ইনকাম করতে পারবেন।

    কিছু জনপ্রিয় সাইট যেখানে এসব জব পাওয়া যায়ঃ

    আরও পড়ুনঃ ৫টি কাজ করে আয় করুন মাসে ৩০ হাজার টাকা

    ঘরে বসে অনলাইনে ইনকাম : ইউটিউব (Youtube)

    ইউটিউব এর সাথে আমরা সকলেই পরিচিত। অনলাইন ইনকাম করার অন্যতম জনপ্রিয় মাধ্যম ইউটিউব। গুগল এডসেন্সের মাধ্যমে ইউটিউব থেকে ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। এজন্য অবশ্যই আপনাকে ভালো মানের ভিডিও বানাতে হবে। যেখানে থাকতে হবে অনেক ভিউ এবং হাজার হাজার সাবস্ক্রাইবার।

    গুগল এডসেন্সের অ্যাড এপ্রোভ আপনার চ্যানেলে পেতে হলে অবশ্যই

    • ১০০০সাবস্ক্রাইবার
    • ৪০০০ ওয়াচটাইম ভিউ থাকতে হবে।

    আপনি আপনার চ্যানেলের সাবস্ক্রাইবার এবং ভিউ বাড়াতে চাইলে Sub for Sub অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। এই অ্যাপ দ্বারা আপনি সহজেই আপনার চ্যানেলটিকে মনিটাইজ করতে পারবেন।

    এভাবে আপনি ইউটিউব থেকে অনলাইন ইনকাম করতে পারবেন। আপনি আপনার পছন্দ মত যেকোনো ধরনের ভালো মানের ভিডিও তৈরি করে সহজেই অনলাইনে ইনকাম করতে পারবেন।

    ঘরে বসে টাকা ইনকাম : খাবার বানিয়ে বিক্রি করা (Khabar baniye bikri kora)

    অনেকেই রান্না করা পছন্দ করেন। আপনি আপনার এই পছন্দ কাজে লাগিয়ে ঘরে বসে সহজেই আয় করতে পারবেন। এখন মানুষ রেস্টুরেন্ট খাবার থেকে বাসায় বানানো খাবার বেশি পছন্দ করে। বাসায় বানিয়ে খাবার বিক্রি করার জন্য আপনাকে অবশ্যই অনলাইনে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় (যেমনঃ ফেসবুক ) এ একটি পেজ বানাতে হবে। তারপর এই পেজের মাধ্যমে আপনি নিজের পছন্দ অনুযায়ী রান্না করে বা গ্রাহকদের কাছ থেকে তাদের পছন্দ অনুযায়ী অর্ডার নিয়ে অনলাইনে ইনকাম করতে পারবেন।

    ঘরে বসে অনলাইনে আয় : অ্যাফিলিয়েট মার্কেটিং(Affiliated Marketing)

    অনলাইন ইনকামের অন্যতম জনপ্রিয় মাধ্যম হল অ্যাফিলিয়েট মার্কেটিং। অন্যের প্রোডাক্ট বিক্রি করিয়ে কমিশনের মাধ্যমে অনলাইনে আয় করাকে অ্যাফিলিয়েট মার্কেটিং বলে। আপনার যদি কোনো ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া বা অন্য প্ল্যাটফর্ম থাকে ও  ঐ প্ল্যাটফর্মে ভিজিটর থাকে তাহলে আপনি অ্যাফিলিয়েট লিঙ্ক শেয়ার করতে পারেন। আর যদি কেউ ঐ লিঙ্ক থেকে কোনও প্রোডাক্ট ক্রয় করে, তাহলে আপনি কমিশনের  মাধ্যমে অনলাইনে আয় করতে পারবেন। 

    অনলাইনে অনেক অ্যাফিলিয়েট মার্কেটিং এর সাইট আছে।এর মধ্যে আমাজন.কম একটি সুপরিচিত অ্যাফিলিয়েট নেটওয়ার্ক।  তাছড়াও

    ইত্যাদি প্ল্যাটফর্মে অ্যাফিলিয়েট মার্কেটিং সুযোগ পেতে পারেন।

    অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে অনলাইনে ইনকাম সম্পর্কে জানতে এই লিংকে ক্লিক করুন।

    ঘরে বসে অনলাইনে ইনকাম : কাস্টমার সার্ভিস (Customer service)

    অনলাইনে বিভিন্ন কোম্পানির কাস্টমার কেয়ার সার্ভিস বহাল রাখার জন্য অনেক লোকের প্রয়োজন হয়। আপনি যদি গুছিয়ে কথা বলতে পারেন এবং যোগাযোগে দক্ষতা থাকে তাহলে আপনি বাসায় বসে অনলাইনে আয় করতে পারবেন। অনেক সময় কোম্পানি গুলো এমন কর্মী চায় যারা ইংরেজিতে (বলা ও লেখায়) পারদর্শী হয়, তাই আপনাকে ইংরেজিতে দক্ষ হতে হবে। এভাবে কাস্টমার কেয়ার সার্ভিস জব করে ঘরে বসে আয় করতে পারবেন।

    কিছু জনপ্রিয় সাইট যেখানে এ ধরনের জব পাওয়া যায়ঃ

    ঘরে বসে আয় : রিসেলিং

    আপনি যদি ব্যবসা করতে চান কিন্ত আপনার কোনও ইনভেস্ট নাই তবুও আপনি রিসেলিং এর মাধ্যমে ব্যবসা করতে পারেন। এতে আপনার আগে থেকে পণ্য ক্রয় করা লাগবে না, বিক্রি করার পরই আপনি কিনে গ্রাহককে পাঠাতে পারবেন।

    ঘরে বসে অনলাইন ইনকাম : জিপিটি জব (GPT job)

    জিপিটি মানে গেট পেইড টু কমপ্লিট অ্যা জব। অনলাইনে এমন কিছু সাইট রয়েছে, যেখানে আপনি কাজ করবেন এনং ইনকাম করবেন। এসব সাইটে সার্ভে করা, ইমেইল পড়া, অ্যাড ক্লিক,ছোট টাস্ক,গান শুনা, ওয়েবসাইট ভিজিট, অনলাইন সার্চ, ফেসবুক পেজ লাইক করা,ভিডিও দেখা, টুইটার ফলো করা ইত্যাদি কাজ করে আপনি অনলাইনে আয় করতে পারবেন।

    এ ধরনের অনেকগুলো সাইট অনলাইনে খুঁজলে পাওয়া যায়। এসব সাইটে কাজ করতে হলে আপনাকে অবশ্যই এইসব সাইটে অ্যাকাউন্ট খুলতে হয়।

    যেসব সাইটে এ ধরনের কাজ করা যায়:

    ঘরে বসে আয় : পুরাতন পণ্য বিক্রি (Puraton ponno bikri)

    এমন অনেক পণ্য আছে যেগুলো পুরনো হয়ে গেছে অথবা আমরা ব্যবহার করি না। এই সব পণ্য বিক্রি করে আমরা সহজেই ইনকাম করতে পারি। অনলাইনে এমন অনেক সাইট আছে,সে সব সাইটে আমরা পণ্যের ছবি আপলোড করে বিক্রি করতে পারি। এভাবে খুব সহজেই পুরাতন পণ্য বিক্রি করে মোবাইল দিয়ে অন্লাইন ইনকাম করতে পারেন।

    এ ধরনের বাংলাদেশের জনপ্রিয় সাইট হল biroy.com

    তাছাড়া আপনি ফেসবুকের মাধ্যমে ফেসবুক পেজ তৈরি করেও পুরাতন পণ্য বিক্রি করতে পারবেন।

    বাড়ি থেকে অনলাইন ইনকাম করার প্রচুর সুযোগ রয়েছে। আপনার জন্য সর্বোত্তম উপযুক্ততা নির্ধারণ করে আজ থেকেই শুরু করুন অনলাইনে আয়।


    পোস্টটি শেয়ার করুন !

    Leave a Reply

    Your email address will not be published.

    কপিরাইট © 2021 BDBasics || সমস্ত অধিকার সংরক্ষিত