দোয়া মাসুরা ও তাশাহুদ / আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ, অর্থ ও আরবি অডিও

    দোয়া মাসুরা ও তাশাহুদ / আত্তাহিয়াতু
    পোস্টটি শেয়ার করুন !

    দোয়া মাসুরা ও তাশাহুদ / আত্তাহিয়াতু পড়া নামাজের একটি গুরুত্বপূর্ণ বিষয়। আর আমরা অনেকেই এই দোয়া মাসুরা ও তাশাহুদ বা আত্তাহিয়াতু পারি না । এগুলো আমাদের অবশ্যই সহিহভাবে মুখস্ত করা উচিৎ।

    এই আর্টিকেলে তাই সহিহভাবে মুখস্ত করার জন্য অডিও সহ দোয়া মাসুরা ও আত্তাহিয়াতু সূরা বাংলা উচ্চারণ এবং আরবি উচ্চারণ দেয়া হয়েছে।

    সম্পূর্ণ আর্টিকেলটি পিডিএফ ফরমেটে ডাউনলোড করতে এই লিংকে ক্লিক করুন।
    

    দোয়া মাসুরা

    দোয়া মাসুরা আরবি উচ্চারণ

    اللَّهُمَّ إِنِّي ظَلَمْتُ نَفْسِي ظُلْماً كَثِيراً، وَلاَ يَغْفِرُ الذُّنوبَ إِلاَّ أَنْتَ، فَاغْفِرْ لِي مَغْفِرَةً مِنْ عِنْدِكَ وَارْحَمْنِي، إِنَّكَ أَنْتَ الغَفورُ الرَّحيمُ

    দোয়া মাসুরা বাংলা উচ্চারণ

    আল্লাহুম্মা ইন্নী যালামতু নাফসী যুলমান কাসীরান, ওয়ালা ইয়াগফিরুয্‌যুনূবা ইল্লা আন্‌তা, ফাগফিরলী মাগফিরাতাম মিন ‘ইনদিকা, ওয়ার হামনী ইন্নাকা আন্তাল গাফূরুর রহীম।

    নোটঃ আরবি উচ্চারণের সাথে বাংলা লিখার কিছু ভিন্নতা থাকতে পারে। সবচেয়ে ভালো উপায় হল তিলওয়াত শুনে মুখস্ত করা।

    দোয়া মাসুরা আরবি

    দোয়া মাসুরা বাংলা অর্থ

    হে আল্লাহ! আমি আমার নিজের ওপর অনেক যুলুম করেছি। আর আপনি ছাড়া গুনাহসমূহ কেউই ক্ষমা করতে পারে না। অতএব, আমাকে আপনার পক্ষ থেকে বিশেষ ক্ষমা দ্বারা মাফ করে দিন, আর আমার প্রতি দয়া করুন; আপনিই তো ক্ষমাকারী, পরম দয়ালু।

    দোয়ায়ে মাসুরা ইংরেজি অর্থঃ

    O Allah, Verily! I have wronged myself much and there is no one who forgives sins without you. Grant me forgiveness from You and have mercy on me. Indeed you are the most forgiving, the most merciful.

    আরও পড়ুনঃ দোয়া কুনুত : বাংলা উচ্চারণ, বাংলা অর্থ ও আরবি অডিও

    দোয়ায়ে মাসুরা কখন পড়তে হয়?

    দোয়া মাসুরা হল একটি ক্ষমা প্রার্থনামূলক দোয়া। নামাযের শেষ রাকাতে বসে আত্তাহিয়াতু ও দুরুদ শরীফ পড়ার পর সালাম ফিরানোর আগে এই দোয়া মাসুরা পড়া হয়। এই দোয়া মাসুরা পড়া সুন্নাত।

    দোয়া মাসুরা সম্পর্কে হাদিস

    প্রত্যেক নামাজের শেষ রাকাতে শেষ বৈঠকে বসে আত্তাহিয়াতু ও দুরুদ পড়ার পর দোয়া মাসুরা পড়তে হয়। যা পড়া সুন্নাত। নামাযে পড়ার জন্য অনেক দোয়া রাসূল (সাঃ) দ্বারা নির্দেশিত, তার মধ্যে একটি হল এই দোয়া মাসুরা।

    হযরত আব্দুল্লাহ বিন ওমর (রাঃ) থেকে বর্ণিত, হযরত আবু বকর সিদ্দিক (রাঃ) আমাদের নবী মুহাম্মদ (সাঃ) কে বলেছিলেন, আমাকে একটা দোয়া শিখিয়ে দেন যা আমি নামাযে পড়তে পারি। তারপর হযরত মুহাম্মদ (সাঃ) হযরত আবু বকর সিদ্দিক (রাঃ) কে এই দোয়া মাসুরা শেখান।

    সহীহ আল বুখারী ৬৩২৬ | সহীহ মুসলিম ২৭০৫

    আর দোয়া ইসলামের একটি গুরুত্বপূর্ণ বিষয়। এর সম্পর্কে মহানবী (সাঃ) বলেছেন, “দোয়া ইবাদাতের হৃদয়।“

    আল-তিরমিযী ৪৫: ৩৩৭১

    এই হাদিসটি স্পষ্টভাবে আমাদেরকে সালাতে প্রার্থনার গুরুত্ব নির্দেশ করে। তাই প্রত্যেক মুসলমানের উচিত সালাতে ব্যবহৃত এই সব দোয়া শেখার এবং মুখস্থ করার চেষ্টা করা।

    তাশাহুদ বা আত্তাহিয়াতু

    তাশাহুদ বা আত্তাহিয়াত অর্থ কি?

    আরবিতে তাশাহুদ অর্থ সাক্ষ্য যা আত্তাহিয়াত নামেও পরিচিত। আর আত্তাহিয়াত অর্থ শুভেচ্ছা।

    তাশাহুদ বা আত্তাহিয়াতু আরবি

    التَّحِيَّاتُ لِلَّهِ وَالصَّلَوَاتُ وَالطَّيِّبَاتُ، السَّلاَمُ عَلَيْكَ أَيُّهَا النَّبِيُّ وَرَحْمَةُ اللَّهِ وَبَرَكَاتُهُ، السَّلاَمُ عَلَيْنَا وَعَلَى عِبَادِ اللَّهِ الصَّالِحِينَ، أَشْهَدُ أَنْ لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ وَأَشْهَدُ أَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُولُهُ

    আত্তাহিয়াতু / তাশাহুদ বাংলা উচ্চারণ

    আত্তাহিয়্যাতু লিল্লাহি ওয়াস সালাওয়াতু ওয়াত্ব ত্বাইয়্যিবাতু আস্‌সালামু আলাইকা আইয়্যুহান্নাবিইয়্যু ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু, আসসালামু আলাইনা ওয়া ‘আলা ইবাদিল্লাহিস্ সালিহীন। আশহাদু আল্-লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশ্হাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসূলুহু।
    

    নোটঃ আরবি উচ্চারণের সাথে বাংলা লিখার কিছু ভিন্নতা থাকতে পারে। সবচেয়ে ভালো উপায় হল তিলওয়াত শুনে মুখস্ত করা।

    তাশাহুদ বা আত্তাহিয়্যাতু অডিও

    তাশাহুদ বা আত্তাহিয়াতু বাংলা অর্থ

    জান এবং মাল সর্বপ্রকার ইবাদতই আল্লাহুর জন্য । হে পয়গাম্বর, আপনার উপর আল্লাহর কৃপা, বরকত এবং শান্তি বর্ষিত হইক । আমাদের উপর এবং আল্লাহর পূণ্যবান বান্দাগণের উপর শান্তি বর্ষিত হউক। আমি সাক্ষ্য দিতেছি যে, আল্লাহ ব্যতীত কেহ উপাস্য নাই । আমি আরও সাক্ষ্য দিতেছি যে, নিশ্চই মুহাম্মদ (সা:) তাঁহার বান্দা ও রাসূল ।

    তাশাহুদ বা আত্তাহিয়াতু ইংরেজি অর্থ

    All the best compliments and the prayers and the good things are for Allah. Peace and Allah’s Mercy and Blessings be on you, O Prophet! Peace be on us and on the pious slaves of Allah, I testify that none has the right to be worshipped but Allah, and I also testify that Muhammad is Allah’s slave and His Apostle.

    তাছাড়া নামায সম্পর্কে বিস্তারিত জানতে প্লে স্টোর থেকে নামায শিক্ষা অ্যাপ ডাউনলোড করতে পারেন।

    তাশাহুদ বা আত্তাহিয়াতু কখন পড়তে হয়?

    নামাজের ভেতরে এবং বাইরে কিছু কাজ রয়েছে যেগুলো যথাযথভাবে আদায় করতে হয়। এই সব কাজের মধ্যে একটি হল দুই রাকাত পর পর বৈঠকে বসা । দুই রাকাত পর পর বৈঠকে বসাকে তাশাহুদ বলে। আর প্রত্যেক বৈঠকে তাশাহুদ পাঠ করতে হয়। এটি ওয়াজিব।

    তাশাহুদ বা আত্তাহিয়াতু সম্পর্কে হাদিস

    আব্দুল্লাহ (বি. মাসউদ) বলেছেন,

    আমরা আল্লাহর রাসূল এর পিছনে সালাত আদায় সময় পড়তামঃ ‘আসসালামু আলা জিবরিলা ওয়া মিকালা এবং আসসালামু আলা ফুলান ওয়া ফুলান’। একদিন রাসুল (সাঃ) আমাদের বললেন,

    التَّحِيَّاتُ لِلَّهِ وَالصَّلَوَاتُ وَالطَّيِّبَاتُ، السَّلاَمُ عَلَيْكَ أَيُّهَا النَّبِيُّ وَرَحْمَةُ اللَّهِ وَبَرَكَاتُهُ، السَّلاَمُ عَلَيْنَا وَعَلَى عِبَادِ اللَّهِ الصَّالِحِينَ، أَشْهَدُ أَنْ لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ وَأَشْهَدُ أَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُولُهُ

    কারণ এটি বলার পর আসমান ও জমিনে থাকা আল্লাহর সব নেক বান্দার কাছে শান্তি পৌঁছে যাবে। আর সাথে সাথে এটিও বলা হয়ে যাবে যে, আমি সাক্ষ্য দিচ্ছি যে আল্লাহ ছাড়া কোন উপাস্য নেই এবং মুহাম্মদ (সাঃ) তাঁর বান্দা এবং রাসূল।

    তাই সকল মুসলিমদের নামাজের শেষ বৈঠকে তাশাহুদ পাঠ করা উচিৎ। না জানলে তা খুব দ্রুত শিখে নেয়া উচিৎ। কারণ এটি আল্লাহর ও বান্দার প্রতি শান্তি ও রহমত কামনার দোয়া।

    দোয়া মাসুরা ও তাশাহুদ / আত্তাহিয়াতু আপনি যদি না জানেন তাহলে খুব তাড়াতাড়ি শিখে নেয়া উচিৎ। আশা করি এই আর্টিকেলটি আপনার উপকারে আসবে। আজ এই পর্যন্তই। ধন্যবাদ।


    পোস্টটি শেয়ার করুন !

    Leave a Reply

    Your email address will not be published.

    কপিরাইট © 2021 BDBasics || সমস্ত অধিকার সংরক্ষিত