ব্লগিং এর মাধ্যমে অনলাইন ইনকাম

ব্লগিং এর মাধ্যমে অনলাইন ইনকাম

ব্লগিং কি? (What is bloging)

ওয়েব ব্লগের সংক্ষিপ্ত রুপ হচ্ছে ব্লগ। এটি এমন এক ধরণের ওয়েবসাইট যেখানে লিখিত আর্টিকেল বা কন্টেন্ট উপস্থাপন করা হয়। কন্টেন্ট হতে পারে লিখিত আর্টিকেল, ছবি, ভিডিও, অডিও অথবা এগুলোর মিশ্রণ।

ব্লগের সকল আর্টিকেলকে এন্ট্রি বা “ব্লগ পোস্ট” হিসাবে উল্লেখ করা হয়।কথোপকথন শৈলীতে তথ্য উপস্থাপনের জন্য ব্লগগুলি সাধারণত কোনও ব্যক্তি বা একটি ছোট গ্রুপ দ্বারা চালিত হয়। তবে, এখন এমন অনেকগুলি ব্লগ রয়েছে যা প্রচুর তথ্যবহুল এবং মানুষের নিত্যনতুন সমস্যার সমাধান করে।

ব্লগ এবং ওয়েবসাইটের মধ্যে পার্থক্য কী?

ব্লগ(blog) এক ধরণের ওয়েবসাইট। ব্লগ এবং অন্যান্য ধরণের ওয়েবসাইটের মধ্যে একমাত্র পার্থক্য হ’ল ব্লগগুলি নিয়মিতভাবে নতুন সামগ্রীর সাথে আপডেট হয় যা বিপরীত ক্রমে প্রদর্শিত হয় (নতুন ব্লগ পোস্টগুলি প্রথমে)।

সাধারণ ওয়েবসাইটগুলি প্রকৃতি স্থির, যেখানে নির্দিষ্ট সংখ্যক কিছু ডাটা থাকে এবং সেগুলি প্রায়শই আপডেট হয় না। ব্লগ গতিশীল এবং এটি সাধারণত আরও ঘন ঘন আপডেট হয়। কিছু ব্লগার দিনে একাধিক নতুন নিবন্ধ প্রকাশ করে।

ব্লগগুলি একটি বৃহত্তর ওয়েবসাইটের অংশ হতে পারে। প্রায়ই ব্যবসায়গুলির ওয়েবসাইটের একটি ব্লগ বিভাগ থাকে যেখানে তারা নিয়মিত তাদের গ্রাহকদের অবহিত এবং শিক্ষিত করার জন্য কন্টেন্ট তৈরি করে।

আপনি একটি ওয়েবসাইট এবং ব্লগ উভয়ই তৈরি করতে ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে পারেন। কারণ ব্লগিং করার সবচেয়ে জনপ্রিয় আর সহজ মাধ্যম হল ওয়ার্ডপ্রেস।

সহজ কথায়, সব ব্লগ একটি ওয়েবসাইট বা কোনও ওয়েবসাইটের অংশ হতে পারে। তবে সব ওয়েবসাইটকে ব্লগ বলা যায় না।

ব্লগ নাকি ওয়েবসাইট – কোনটি ভাল?

বিশ্বজুড়ে অনেকগুলি ছোট ব্যবসায়ের ওয়েবসাইট গুলোতে রয়েছে কেবলমাত্র কয়েকটি ওয়েবপেইজ। কোনও ব্লগ নেই। এই জাতীয় ছোট ওয়েবসাইটগুলি সাধারনত একটি ব্যবসা, সংস্থা বা পৃথক ব্যক্তির জন্য একটি তথ্যমূলক ওয়েব উপস্থিতি তৈরি করতে তৈরি করা হয়।

অন্যদিকে, যারা নিজেদের ব্যবসা বড় করতে চান তারা ওয়েবসাইটের সাথে আলাদাভাবে ব্লগ যুক্ত করছে। কারণ ব্লগগুলি এসইও (Search Engine Optimization)  করতে সক্ষম। সহজ কথায় গুগলে যখন আপনার আর্টিকেল সম্পর্কিত বিষয় নিয়ে কেউ সার্চ করবে তখন গুগল আপনার ব্লগসাইটকে প্রথমদিকে দেখাবে।

শিক্ষানবিস (Beginner) হিসাবে, আপনি ভাবছেন যে ব্লগ বা ওয়েবসাইট কোনটি আপনার শুরু করা উচিত, কোনটি ভাল হবে? সত্যি কথা বলতে, এই প্রশ্নের উত্তর আপনার লক্ষ্যগুলোর উপর নির্ভর করে।

ব্লগিং কেন করব?

আপনার চিন্তা ভাবনাকে পুরো দুনিয়ার মানুষের সামনে প্রকাশ করতে পারবেন।

আপনার আর্টিকেল বা কন্টেন্ট এ বিজ্ঞাপন যোগ করতে পারবেন। যার মাধ্যমে প্রতি মাসে আপনার একাউন্টে টাকা আসবে।

নিজের পার্সোনাল ব্র্যান্ডিং করতে পারবেন। অর্থাৎ মানুষ আপনার লেখা পড়ে আপনাকে ফলো করবে। এবং ধীরে ধীরে আপনি পরিচিতি পাবেন। সবশেষে আপনি একজন বিশাল ইনফ্লুয়েন্সার হতে পারবেন। সেলিব্রেটিদের মত আপনারো অসংখ্য ফ্যান ফলোয়ার থাকবে।  

ব্লগিং করে কত টাকা আয় করা যায়?

আপনি যে বিষয়ে ব্লগিং করবেন, সেই বিষয়ের সব খুঁটিনাটি আপনার ব্লগসাইটে লিখা শুরু করবেন। ধীরে ধীরে আপনার সাইটে ট্রাফিক বাড়বে। এভাবে এক বছরে মিনিমাম ১ লাখ টাকা আয় করতে পারবেন। আর যারা খুব ভালো কোয়ালিটির কন্টেন্ট লিখতে পারবেন এবং ব্লগে এসইও ব্যবহার করতে পারবেন, তারা ১০ লাখ পর্যন্ত আয় করতে পারবেন।

ব্লগাররা কিভাবে আয় করে?

একজন ব্লগার নিম্নোক্ত উপায়ে ব্লগ থেকে আয় করতে পারেনঃ

অনলাইনে আয় করার সবচেয়ে সহজ উপায় হ’ল বিজ্ঞাপনগুলি দেখানো। তবে নতুন ব্লগার হিসাবে আপনি সরাসরি বিজ্ঞাপনদাতাদের সাথে যোগাযোগ করতে পারবেন না বা নিজেরাই এগুলি পরিচালনা করতে পারবেন না।

গুগল এডসেন্সের মাধ্যমে সহজেই বিজ্ঞাপনের মাধ্যমে আয় করা যায়।

গুগল অ্যাডসেন্স (Google AdSense) অটোমেটিকভাবে বিজ্ঞাপনগুলি সন্ধান করা, সেগুলি প্রদর্শন করা, বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে অর্থ সংগ্রহ এবং আপনাকে সেই অর্থ থেকে কমিশন দিবে।

অনেক ব্লগার এফিলিয়েটেড মার্কেটিং এর মাধ্যমেও অর্থোপার্জন করে। মূলত, তারা তাদের ওয়েবসাইটে নির্দিষ্ট কিছু পণ্য কেনার প্রস্তাব দেয় এবং ব্যবহারকারীরা যখন এই পণ্যগুলি কিনে তখন ব্লগাররা কমিশন উপার্জন করে।

ব্লগিং কিভাবে শিখব?

একটি ব্লগ শুরু করতে আপনার নিচের জিনিসগুলির প্রয়োজন হবেঃ

  • একটি ডোমেইন নাম। (এটি আপনার ব্লগের ঠিকানা যা ব্যবহারকারীরা তাদের ব্রাউজারে টাইপ করবেন উদাহরণস্বরূপঃ Bdbasics.com)
  • ওয়েবসাইট হোস্টিং পরিষেবা (এটি আপনার ব্লগের ফাইলগুলির হোম হবে, অর্থাৎ আপনার ব্লগের কন্টেন্ট গুলো জমা থাকার জায়গা।)
  • ২০ মিনিট সময়!

কিভাবে মাত্র ২০ মিনিটে একটি ওয়ার্ডপ্রেস ব্লগ বানাবেন?

৭টি সহজ ধাপে মাত্র ২০ মিনিটেই একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বানাতে পারবেন।

১) ডোমেইন নাম নির্বাচন করা ও কিনে নেয়া।

২) হোস্টিং কোম্পানি থেকে ওয়েব হোস্টিং কিনা।

৩) ওয়ার্ডপ্রেস ব্লগ ইনস্টল ও সেটআপ করা।

৪) ব্লগ ডিজাইন করা।

৫) ব্লগে পোস্ট লিখা।

৬) প্লাগইনগুলির সাহায্যে ওয়ার্ডপ্রেস ব্লগ কিভাবে কাস্টমাইজ করা।

৭) ওয়ার্ডপ্রেস ব্লগে যোগাযোগের ফর্ম যুক্ত করা।

ব্লগিং টিপস

চলুন ২০ মিনিটেই একটি ব্লগ তৈরী করা যাক।

ধাপঃ ১ ডোমেইন নেম ও ওয়েব হোস্টিং কিভাবে করবেন?

কোনও ব্লগ তৈরি করার সময় নতুনদের সবচেয়ে বড় ভুল হয় ভুল ব্লগিং প্ল্যাটফর্মটি বেছে নেওয়া। আপনি বিডিবেসিক ব্লগে এসেছেন, সুতরাং আপনি এই ভুল করবেন না। ব্লগিং এর জন্য বর্তমানে, Blogger, WordPress, Tumbler এগুলো ছাড়াও আরো অনেক প্ল্যাটফর্ম আছে। তবে আপনি চোখ বন্ধ করে WordPress কে বেছে নিন। এর চেয়ে সহজ আর ভালো প্ল্যাটফর্ম বর্তমানে আর একটিও নেই। প্ল্যাটফর্ম বাছাই করলেন। এখন লাগবে ডোমেইন নেম এবং হোস্টিং।

ডোমেইন নেম কি?

আপনার ওয়েবসাইটের নামটিই ডোমেইন। এক নামের একাধিক ওয়েবসাইট হয় না। তাই আপনাকে ইউনিক একটি ডোমেইন নেম বাছাই করতে হবে।

ওয়েব হোস্টিং কি?

ওয়েব হোস্টিং হল যেখানে আপনার ওয়েবসাইটের সমস্ত ফাইল থাকে। এটি ইন্টারনেটে আপনার ওয়েবসাইটের বাড়ি। মোবাইলের মেমোরিতে যেমন আমরা ছবি, অডিও, ভিডিও জমা রাখি ঠিক তেমনি আপনার ওয়েবসাইটে যা লিখবেন, যা আপলোড করবেন সেগুলো একটি ক্লাউড স্টোরেজে জমা থাকবে। প্রতিটি ওয়েবসাইটে ওয়েব হোস্টিং প্রয়োজন। প্রথমদিকে ১ জিবি হোস্টিং কিনাই যুক্তিসংগত। পরে লাগলে বাড়াতে পারবেন।

ডোমেইন এবং হোস্টিং করতে কত টাকা লাগবে?

এক বছরের জন্য ডোমেইন এবং ১ জিবি হোস্টিং করতে প্রায় ২ হাজার টাকা লাগবে। ডোমেইন বিভিন্ন রকম হয়। .com, .net, .org সহ বিভিন্ন রকম আছে। সর্বাধিক পরিচিত ও জনপ্রিয় হল .com ডোমেইন। তাই আমরা পরামর্শ দেই সুযোগ থাকলে অবশ্যই .com ডোমেইন কিনে নেয়ার।

ডোমেইন নেম এবং হোস্টিং করতে WebHostBd এই সাইটে চলে যান। সেখানে প্রথমে আপনার পছন্দের ডোমেইন নাম লিখুন। চেক করুন, সেটা খালি আছে কি না। যদি আপনার আগে অন্য কেউ সেই নাম রেজিস্ট্রেশন করে ফেলে তাহলে ভিন্ন নাম খুঁজে বের করুন। তারপর সেই নামে ডোমেইন কিনে নিন।

ধাপঃ ২ ব্লগে বা ওয়েবসাইটে ওয়ার্ডপ্রেস কিভাবে ইন্সটল করবেন?

আপনি যখন আমাদের লিঙ্কটি ব্যবহার করে ওয়েবহোস্টবিডিতে নতুন সংস্করণে সাইন আপ করবেন, তারা স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য ওয়ার্ডপ্রেস ইনস্টল করবে। প্রযুক্তিবিহীন ব্যবহারকারীদের তাদের ব্লগ তৈরি করা আরও সহজ করার জন্য এই নতুন সংস্করণটি সম্প্রতি চালু করা হয়েছে।

একবার ওয়ার্ডপ্রেস সেটআপ হয়ে গেলে আপনি আপনার ব্লগকে সুন্দরভাবে ডিজাইন করতে পারবেন। ডিজাইন করার জন্য প্রথমেই আপনাকে একটি থিম বাছাই করতে হবে।

ধাপঃ ৩ ওয়েবসাইটে ওয়ার্ডপ্রেস থিম কিভাবে যুক্ত করবেন?

আপনি আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে গিয়ে উপস্থিতি থিমগুলিতে ক্লিক করে আপনার থিম পরিবর্তন করতে পারেন।

আপনি ৮২০০ এর ও বেশি ফ্রি ওয়ার্ডপ্রেস থিমগুলি সার্চ করতে পারবেন যা অফিসিয়াল WordPress.org থিম ডিরেক্টরিতে আছে। আপনি জনপ্রিয়, সর্বশেষ এর  পাশাপাশি অন্যান্য বৈশিষ্ট্য ফিল্টারগুলি (যেমন শিল্প, লেআউট ইত্যাদি) অনুসারে থিমগুলো বাছাই করতে পারেন।

নিখুঁত ওয়ার্ডপ্রেস থিম নির্বাচন করার সেরা টিপসটি হল, ডিজাইন সিম্পল (সাধারণ) রাখা। এটি আপনার ব্যবহারকারীদের একটি ভাল অভিজ্ঞতা দিবে। পাশাপাশি আপনার কন্টেন্ট ইউজারের চোখে স্পষ্টভাবে ধরা দিবে। পছন্দের থিমটি পেয়ে গেলে সেটি সিলেক্ট করে ইন্সটল করুন। তারপর “Activate” বাটনে ক্লিক দিলেই থিমটি ব্লগে চলে আসবে। একবার থিমটি ইনস্টল করার পরে, আপনি মেনুতে কাস্টমাইজ লিঙ্কটি ক্লিক করে এটিকে কাস্টমাইজ করতে পারেন।

আপনি এখন আপনার প্রথম ব্লগ পোস্ট তৈরি করতে প্রস্তুত।

ধাপঃ ৪ প্রথম ব্লগ পোস্ট কিভাবে লিখবেন?

  • ব্লগ পোস্ট লিখতে, আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে Posts মেনু থেকে Add New বাটনে ক্লিক করুন।
  • আপনি এমন একটি সম্পাদক (Editorial) অঞ্চল দেখতে পাবেন যেখানে আপনি নিজের ব্লগ পোস্ট লিখবেন।
  • ওয়ার্ডপ্রেস একটি ব্লক-ভিত্তিক সম্পাদক ব্যবহার করে যেখানে প্রতিটি উপাদানই একটি ব্লক। এটি আপনাকে আপনার ব্লগ পোস্টগুলির জন্য সুন্দর সামগ্রীর বিন্যাস তৈরি করতে সাহায্য করে। মাইক্রোসফট ওয়ার্ডে যেভাবে ফাংশন গুলো কাজ করে, এখানেও ঠিক তেমনভাবে আপনি লিখতে পারবেন। অথবা মাইক্রোসফট ওয়ার্ডে লিখে সেখান থেকে কপি পেস্ট করতে পারবেন।
  • আপনার লেখাটি শেষ হয়ে গেলে, আপনার ব্লগ পোস্টটি লাইভ করতে উপরে ডানদিকে “Publish” বাটনে ক্লিক করুন।
  • ব্লগপোস্ট পাবলিশ করার আগে অবশ্যই ডানদিকের অপশন থেকে “Featured Image” অপশনে ক্লিক করে একটি ছবি আপনার পোস্টে এড করে নিবেন।
  • পোস্টের স্ক্রিনে, আপনি বিভাগ, ট্যাগগুলির মতো আরও কয়েকটি বিভাগ লক্ষ্য করবেন। এগুলি আপনার ব্লগ পোস্টগুলিকে সুন্দরভাবে সাজাতে ব্যবহার করতে পারেন।

ধাপঃ ৫ প্লাগইন এবং কাস্টমাইজেশন ওয়ার্ডপ্রেসে কিভাবে ব্যবহার করবেন?

আপনি নিজের প্রথম ব্লগ পোস্টটি লিখে ফেলেছেন।

এখন আপনি চাচ্ছেন আপনার ওয়েবসাইটটিতে যোগাযোগের ফর্ম, গ্যালারী, স্লাইডার, নিউজলেটার সাবস্ক্রিপশন ফর্ম ইত্যাদির মতো অপশন যোগ করতে। এই সমস্ত অতিরিক্ত বৈশিষ্ট্য যুক্ত করতে, আপনাকে প্লাগইন ব্যবহার করতে হবে।

প্লাগিন বা ওয়ার্ডপ্রেস প্লাগিন (WordPress Plugin) কি?

ওয়ার্ডপ্রেস প্লাগইনগুলি এমন অ্যাপ্লিকেশন যা আপনাকে আপনার ওয়েবসাইটে নতুন কোনও বৈশিষ্ট্য যুক্ত করে। প্লাগিন ব্যবহার করার সবচেয়ে বড় সুবিধা হল আপনাকে কোনও কোড লিখতে হবে না! ওয়ার্ডপ্রেসে আপনি যে ধরনের কাজই করতে চান না কেন, তার জন্য একটা ফ্রি প্লাগিন রয়েছে। তাই কোন খরচ ছাড়া, কোডিং জানা না থাকলেও আপনি সহজেই এগুলো ব্যবহার করতে পারবেন। 

ওয়ার্ডপ্রেসে কিভাবে একটি যোগাযোগ ফর্ম তৈরি করবেন?

প্রতিটি ওয়েবসাইটের একটি যোগাযোগ ফর্ম প্রয়োজন। এটি আপনার ব্যবহারকারীদের আপনাকে সরাসরি ইমেইল করতে দিবে। আপনার সাইটে যোগাযোগের ফর্ম যুক্ত করতে আপনার একটি ওয়ার্ডপ্রেস ফর্ম বিল্ডার প্লাগইন লাগবে। আমরা WPforms Lite প্লাগইন ব্যবহার করার পরামর্শ দিই। এটি জনপ্রিয় WPForms প্লাগইনের একটি মুক্ত সংস্করণ, যা ওয়ার্ডপ্রেসের জন্য সেরা যোগাযোগের ফর্ম প্লাগইনগুলির তালিকায় ১ নম্বরে আছে।

৪ মিলিয়নেরও বেশি ওয়েবসাইটগুলি এই ফর্ম ব্যবহার করে!

  • প্রথমেই, মেনু থেকে প্লাগইন(Plugin) এ ক্লিক করুন।
  • সার্চ বক্সে টাইপ করুন- Wpfoms lite.
  • এর পরে, আপনাকে “ইনস্টল করুন” (Install) এবং তারপরে “সক্রিয় করুন” (Activate) ক্লিক করতে হবে।
  • অ্যাক্টিভেশন করার পরে, আপনাকে Wpforms যেতে। প্রথমে আপনাকে নিজের পরিচিতি ফর্মের জন্য একটি নাম লিখতে হবে এবং তারপরে ‘সাধারণ যোগাযোগের ফর্ম’ টেম্পলেটটিতে ক্লিক করতে হবে।
  • WPforms এখন সমস্ত প্রয়োজনীয় ডাটা সহ আপনার জন্য একটি সহজ যোগাযোগের ফর্ম তৈরি করবে। আপনি এটি পরিবর্তন করতে যে কোনও বক্সে ক্লিক করতে পারেন, বা বাম কলাম থেকে একটি নতুন ক্ষেত্র যুক্ত করতে পারেন।
  • ফর্মটি সম্পাদনা শেষ করার পরে উপরের ডানদিকে কোণায় সংরক্ষণ বোতামটি ক্লিক করলে আপনার Contact পেজটি তৈরী হয়ে যাবে।

পদক্ষেপ 6. আপনার ব্লগ থেকে আয় কিভাবে করবেন?

আপনি নিজের ব্লগটি তৈরি করেছেন এবং এটি আপনার পছন্দ অনুসারে কাস্টমাইজ করেছেন।

এখন আপনি ভাবছেন যে আমি কিভাবে আমার ব্লগ থেকে অর্থ উপার্জন করতে পারি?

ব্লগ থেকে ইনকাম করার সেরা (Best) উপায় হলঃ

১) গুগল অ্যাডসেন্স

অনেক ব্লগার তাদের ব্লগে বিজ্ঞাপন দেখিয়ে আয় করে। আপনি যদি বিজ্ঞাপন দেখিয়ে আয় করতে চান, তবে গুগল অ্যাডসেন্সে (Google Adsense) একাউন্ট করতে হবে।

গুগল এডসেন্স কি?

গুগল এডসেন্স ব্লগার এবং প্রকাশকদের জন্য বৃহত্তম বিজ্ঞাপন প্ল্যাটফর্ম। আপনার এবং বিজ্ঞাপনদাতার মধ্যবর্তী ব্যক্তি হিসাবে কাজ করে। গুগল এডসেন্স বিজ্ঞাপনদাতাদের আপনার সামগ্রীর সাথে মেলে এমন কীওয়ার্ডগুলির জন্য বিড করার অনুমতি দেয়। আপনার সাইটের প্রতিটি বিজ্ঞাপনে ভিজিটররা ক্লিক দিলে সেখান থেকে আপনি কমিশন পাবেন।

কিভাবে গুগল এডসেন্স (Google Adsense) ব্লগে যুক্ত (Set up) করব?

আপনি যদি অ্যাডসেন্সে নতুন হন তবে আপনার প্রথম কাজগুলির একটি হ’ল আপনার ওয়ার্ডপ্রেস সাইটটিকে অ্যাডসেন্সের সাথে সংযুক্ত করা। আমরা আপনাকে গুগল দ্বারা ওয়ার্ডপ্রেস জন্য সাইট কিট (Site Kit) ব্যবহার করার পরামর্শ দিচ্ছি। সাইট কিট আপনার ওয়ার্ডপ্রেস সাইটটিকে আপনার অ্যাডসেন্স অ্যাকাউন্টে সংযুক্ত রাখবে এবং আপনার জন্য সমস্ত পৃষ্ঠায় অ্যাডসেন্স কোড জমা রাখবে। এভাবে আপনার সাইট জুড়ে স্বয়ংক্রিয়ভাবে বিজ্ঞাপনগুলি প্রদর্শন হতে থাকবে।

সাইট কিট কি?

সাইট কিট ওয়ার্ডপ্রেসের জন্য একটি ফ্রি, ওপেন সোর্স প্লাগইন যা আপনাকে আপনার ওয়ার্ডপ্রেস অ্যাকাউন্ট থেকে সরাসরি গুগল অ্যাডসেন্স, গুগল অ্যানালিটিক্স, গুগল সার্চ কনসোল এক্সেস করতে সহায়তা করে।

কীভাবে সাইট কিট সেট আপ করবেন?

  • আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে যান এবং “প্লাগইনস” মেনুটির নীচে “Add New” ক্লিক করুন।
  • “Google by Site Kit” সার্চ করুন, প্লাগইনটি সিলেক্ট করুন এবং ইনস্টল ক্লিক করুন।
  • প্লাগইন ইনস্টল করার পরে, “Activate” ক্লিক করুন।
  • স্টার্ট সেটআপ ক্লিক করুন এবং তারপরে সাইট কিট সেট আপ করার পদক্ষেপগুলি অনুসরণ করুন সেটয়াপ করুন।
  • সেটআপটি সম্পন্ন করার পরে, “অ্যাডসেন্স” এর অধীনে সংযোগ পরিষেবাটি ক্লিক করুন। সাইট কিট ড্যাশবোর্ড বা “সেটিংস” ট্যাবে এই ফাংশন খুঁজে পাবেন। এর মাধ্যমে আপনি সাইট কিটকে (Site Kit) আপনার ব্লগে এডসেন্স কোড বসানোর অনুমতি দিচ্ছেন।যার ফলে এডসেন্স কোডের মাধ্যমে বিভিন্ন বিজ্ঞাপন আপনার ওয়েবসাইটে শো করবে। 
  • যখন আপনার সাইট বিজ্ঞাপন প্রদর্শন করতে প্রস্তুত এবং আপনার সাইটে ট্র্যাফিক (ভিজিটররা) আসবে, তখন আপনি প্লাগইনের “অ্যাডসেন্স” ট্যাবে আপনার অ্যাডসেন্স মেট্রিক্স দেখতে পাবেন।

২) এফিলিয়েটেড মার্কেটিং (Affiliated Marketing)

এডসেন্স এর মাধ্যমে বিজ্ঞাপন দিলে সেগুলোর উপর আপনার কোন কন্ট্রোল থাকবে না। গুগল ইচ্ছামত এড দিবে।

তবে আপনি চাইলে নিজে থেকে বিভিন্ন কোম্পানির এড দেখাতে পারবেন। ধরুন আপনি স্মার্টফোন নিয়ে লেখালেখি করবেন। সেক্ষেত্রে আপনার লেখার মধ্যে আপনি কোন স্মার্টফোন কোম্পানির, উদাহরণস্বরূপ স্যামসাং এর এড দেখাতে পারেন। এর জন্য আপনাকে আগে স্যামসাং এর সাথে কথা বলে কমিশন ঠিক করে নিতে হবে।

অথবা আপনি কোন এফিলিয়েটেড লিংক শেয়ার করতে পারেন, যেখান থেকে ভিজিটররা সেই প্রোডাক্ট কিনলে আপনি একটা কমিশন পাবেন। সবচেয় জনপ্রিয় এফিলিয়েট মার্কেটিং (Affiliated Marketing) সাইট হল অ্যামাজন.কম। অ্যামাজন পৃথিবীর সবচেয়ে বড় ই-কমার্স সাইট। প্রতিদিন বিশ্বের প্রায় প্রত্যেকটি দেশ থেকে লাখ লাখ পণ্য অ্যামাজন বেচাকেনা হয়। আপনি আপনার সাইটে যেকোন পণ্য নিয়ে রিভিউ করতে পারেন। তারপর সেই আর্টিকেলে প্রোডাক্টি কেনার জন্য অ্যামাজন থেকে একটি এফিলিয়েটেড লিংক শেয়ার করতে পারেন।

যারাই আপনার লিংক ব্যবহার করে পণ্যটি কিনবে, সাথে সাথে আপনি একটা কমিশন পেয়ে যাবেন। এর জন্য আপনাকে বেশি কিছু করতে হবে না। শুধু অ্যামাজন এসোশিয়েট (Amazon Associates) এ একটা একাউন্ট করলেই হবে।

কিভাবে অ্যামাজন এসোশিয়েটস (Amazon Associates) এ একাউন্ট করব?

  • খুব সোজা। প্রথমেই, অ্যামাজন এসোশিয়েট (Amazon Associates) এই লিংকে ক্লিক করুন।
  • তারপর উপরে “Sign Up” বাটনে ক্লিক করুন।
  • পরের উইন্ডোতে আপনার একাউন্টের সকল ইনফরমেশন দিন।
  • তারপর আপনার ওয়েবসাইটের এড্রেস দিন, যেখানে আপনি এফিলিয়েটেড লিংক শেয়ার করবেন।
  • পরের উইন্ডোতে “Preferred Store ID” অপশনে প্রোডাক্ট ক্যাটাগরি সিলেক্ট করুন। এটার মানে আপনার ওয়েবসাইটে যদি মোবাইল/স্মার্টফোন নিয়ে লেখেন তাহলে মোবাইল রিলেটেড ক্যাটাগরি সিলেক্ট করুন। তাহলে অ্যামাজন আপনাকে স্মার্টফোন রিলেটেড প্রোডাক্ট এফিলিয়েটেড করে দিবে।
  • এখন আপনাকে একটা বক্সে লিখতে হবে, কিভাবে আপনি আপনার ওয়েবসাইটে ট্রাফিক আনবেন। মানে কোন মাধ্যমে আপনার ওয়েবসাইটে লোক আসবে। এখানে আপনি এসইও, ডিজিটাল মার্কেটিং; যেমনঃ ফেসবুক, ইন্সটাগ্রাম এগুলোর কথা লিখতে পারেন। অথবা এফবিতে আপনার কোন গ্রুপ থাকলে সেটার কথা লিখতে পারেন এবং গ্রুপ লিংক শেয়ার করতে পারেন।
  • তারপরে আপনাকে একটা পেমেন্ট মেথড (Payment Method) সিলেক্ট করতে বলবে। এখানে আপনার ক্রেডিট কার্ড নাম্বার অথবা ব্যাংক একাউন্ট নাম্বার দিতে হবে। এখানেই আপনার টাকা জমা হবে।
  • ব্যস আপনার একাউন্ট হয়ে গেছে। এখন উপরে “Product Links” এ ক্লিক করে প্রোডাক্টের নাম লিখে সার্চ দিলেই সেটার এফিলিয়েটেড লিংক পেয়ে যাবেন।  

নোট* এই পদ্ধতিতে গুগল এডসেন্সের থেকেও বেশি ইনকাম করা যায়।

৩) অনলাইন স্টোর

অনেক ব্লগার তাদের ব্লগ থেকে সরাসরি জিনিস বিক্রি করে অর্থোপার্জন করে। এটি শারীরিক পণ্য, ডিজিটাল ডাউনলোডগুলির মতো ইবুকস, আর্টওয়ার্ক, সংগীত এবং আরও অনেক কিছু হতে পারে। এক্ষেত্রে আপনার লাভের অংক বেশি। কারণ পণ্য বিক্রি করে যা লাভ হবে পুরোটাই আপনার পকেটে যাচ্ছে। কিন্তু এর জন্য আপনাকে একটি ভালো ই-কমার্স ওয়েবসাইট বানাতে হবে। তারপর, মার্কেটিং করে কাস্টমার আনতে হবে।

আপনি বিগিনার হলে প্রথমে অ্যামাজন এফিলিয়েটেড সাইট দিয়ে শুরু করতে পারেন। তারপরে ধীরে ধীরে নিজের ই-কমার্স তৈরী করতে পারবেন।

ব্লগ সম্পর্কিত যে প্রশ্নগুলো আপনারা প্রায়ই জিজ্ঞেস করে থাকেন (FAQs)

হাজার হাজার মানুষকে একটি ব্লগ শুরু করতে সহায়তা করার পরে আমরা বেশ কয়েকটি প্রশ্নের উত্তর দিয়েছি। নীচে একটি ব্লগ তৈরি সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর দেওয়া আছে।

আমি কি ওয়ার্ডপ্রেস ছাড়াই একটি ব্লগ তৈরি করতে পারি?

হ্যাঁ, বেশ কয়েকটি অন্যান্য ব্লগিং প্ল্যাটফর্ম আছে আমরা তাদের সকলের সাথে তুলনা করেছি, এবং ওয়ার্ডপ্রেস হ’ল সম্পূর্ণ মালিকানা এবং স্বাধীনতার সাথে একটি ব্লগ তৈরির বাজারের সেরা সমাধান।

আমি কি হোস্টিং না করে কোনও ব্লগ তৈরি করতে পারি?

না, এটি সম্ভব নয়। ওয়েব হোস্টিং হল যেখানে আপনার ওয়েবসাইটের ফাইলগুলি জমা থাকবে। সমস্ত ওয়েবসাইটের ওয়েব হোস্টিং প্রয়োজন।

একটি ব্লগ শুরু করতে কত খরচ হয়?

খরচ আপনি যে অ্যাড-অনগুলি কিনবেন তার উপর নির্ভর করে। তবে সাধারণত ভালো কন্টেন্ট কাউকে দিয়ে লেখালে কিছু খরচ পড়বে। যেটা আপনার সাইটের জন্যই ভালো। ২০টি আর্টিকেল খুব ভালো মানের রাইটারকে দিয়ে লেখালে ২০০০ ডলার বা ১৬০০০০ টাকা লাগবে। আরো ৪০ হাজার টাকা দিয়ে মার্কেটিং করতে পারলে ১ বছরের কিংবা তারো আগে আপনার ব্লগটি থেকে ইনকামের রাস্তা বের হয়ে আসবে।

তবে নিজে ভালো লিখতে পারলে অতিরিক্ত কোন টাকাই লাগবে না। ডোমেইন আর হোস্টিং এ ২৫০০ টাকা দিয়েই ব্লগিং শুরু করতে পারবেন।

আমি কি কোনও ওয়ার্ডপ্রেস ব্লগ শুরু করে, গুগল অ্যাডসেন্সের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারি?

হ্যাঁ, আপনি গুগল অ্যাডসেন্স থেকে অর্থ উপার্জনের জন্য আপনার ওয়ার্ডপ্রেস ব্লগ ব্যবহার করতে পারেন। ওয়ার্ডপ্রেসে গুগল অ্যাডসেন্স কিভাবে যুক্ত করা যায় সে সম্পর্কে এই আর্টিকেলে বিস্তারিত বলা আছে।

আমি কি বাংলা ভাষায় ব্লগ তৈরি করতে পারব?

হ্যাঁ, আপনি ইংরেজি ছাড়া অন্যান্য ভাষায় ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে পারেন। আপনি ইনস্টলেশন চলাকালীন বা ওয়ার্ডপ্রেস অ্যাডমিন অঞ্চলে সেটিংস পৃষ্ঠা থেকে আপনার ভাষা নির্বাচন করতে পারেন। ওয়ার্ডপ্রেস সম্পূর্ণরূপে ৫৬ টিরও বেশি ভাষায় অনূদিত হয়েছে এবং আংশিকভাবে কয়েক ডজন অন্যান্য ভাষায় অনুবাদ হয়েছে। অনেকগুলি শীর্ষস্থানীয় ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগইন একাধিক ভাষায় পাওয়া যায়। আপনি নিজের ওয়েবসাইটে যদি কোন থিম বা প্লাগইন ব্যবহার করতে চান তাও অনুবাদ করতে পারবেন।

আমি কি কোনও কোডিং দক্ষতা ছাড়াই একটি ব্লগ ডিজাইন করতে পারব?

অবশ্যই পারবেন। পেশাদার চেহারার ওয়ার্ডপ্রেস ব্লগ তৈরি করতে আপনার কোনও প্রোগ্রামিং, কোডিং বা ডিজাইনের দক্ষতার প্রয়োজন নেই। ওয়ার্ডপ্রেস থিমগুলি কাস্টমাইজ করা সহজ এবং আপনার থিমটি সেট আপ করতে কেবল মাউসের কয়েকটি ক্লিক দরকার পড়বে।

আমার ব্লগে কি কোনও ফটোগ্রাফি গ্যালারী যুক্ত করতে পারব?

হ্যাঁ, ওয়ার্ডপ্রেস একটি অন্তর্নির্মিত গ্যালারী বৈশিষ্ট্য নিয়ে আসে যা আপনাকে আপনার ব্লগ পোস্টগুলিতে ফটো গ্যালারী যুক্ত করা সহজ করে তোলে।

আজকে ব্লগিং এর মাধ্যমে অনলাইন ইনকাম নিয়ে এই পর্যন্তই।

FAQs

ব্লগিং কি? (Blogging)

ব্লগ এমন এক ধরণের ওয়েবসাইট যেখানে লিখিত আর্টিকেল বা কন্টেন্ট উপস্থাপন করা হয়। কন্টেন্ট হতে
পারে লিখিত আর্টিকেল, ছবি, ভিডিও, অডিও অথবা এগুলোর মিশ্রণ।যিনি ব্লগে পোস্ট করেন তাকে ব্লগার বলা হয়।

ডোমেন নেম কি? (Domain name)

সাধারনভাবে কোন একটা ওয়েবসাইটের নামকে বোঝায়। 

ওয়েব হোস্টিং কি? (Web hosting)

ওয়েব হোস্টিং হল যেখানে আপনার ওয়েবসাইটের সমস্ত ফাইল থাকে।

গুগল এডসেন্স কি? (Google Adsense)

ওয়েব হোস্টিং হল যেখানে আপনার ওয়েবসাইটের সমস্ত ফাইল থাকে। এটি ইন্টারনেটে আপনার ওয়েবসাইটের বাড়ি।

সাইট কিট কি? (Site Kit)

সাইট কিট ওয়ার্ডপ্রেসের জন্য একটি ফ্রি, ওপেন সোর্স প্লাগইন যা আপনাকে আপনার ওয়ার্ডপ্রেস অ্যাকাউন্ট থেকে সরাসরি গুগল অ্যাডসেন্স, গুগল অ্যানালিটিক্স, গুগল সার্চ কনসোল এক্সেস করতে সহায়তা করে।

এফিলিয়েট মার্কেটিং কি? (Affiliate Marketing)

এমন একটি মার্কেটিং এর মাধ্যম যেখানে আপনি যেকোনো অনলাইন প্রোডাক্ট বা জিনিস অন্যদের কেনার জন্য আগ্রহ করেন।